ভারতের তামুলনাড়ুতে আতশবাজির কারখানায় অগ্নিকাণ্ডে কমপক্ষে ৫২ জন নিহত
|
« পূর্ববর্তী সংবাদ
|
এখন যে সিদ্ধান্তটি আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ, তা হচ্ছে বিশ্বব্যাংকের সিদ্ধান্ত পর্যন্ত আমরা কত দিন অপেক্ষা করব? নাকি বিকল্প সিদ্ধান্ত আমরা নেব। বিকল্প সিদ্ধান্তের ব্যাপারে দুটি প্রস্তাব আছে- এক. মালয়েশিয়ার প্রস্তাব গ্রহণ করা, দুই. নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু তৈরি করা। তৃতীয়ত, আরেকটি প্রস্তাবও আমরা চিন্তা করতে পারি- আর তা হচ্ছে, পরিবর্তিত পরিস্থিতির কারণে পদ্মা সেতুর নির্মাণ পরিকল্পনা আপাতত পিছিয়ে দেওয়া। এই তিনটি প্রস্তাব নিয়ে আলোচনা করা যেতে পারে। মালয়েশিয়ার প্রস্তাব বাংলাদেশের জন্য একটি বড় ধরনের 'ফাঁদ'। এই ফাঁদে বাংলাদেশ যদি একবার পা দেয়, তা অর্থনীতিতে বিরূপ প্রতিক্রিয়া ডেকে আনবে। যেখানে একনেকে সর্বোচ্চ ২.৯ বিলিয়ন ও বিশ্বব্যাংক ২.৯ বিলিয়ন ডলার ব্যয় প্রাক্কলন করেছিল, সেখানে মালয়েশিয়ার প্রস্তাব ৫.৭ বিলিয়ন ডলার। অর্থাৎ বিশ্বব্যাংকের প্রস্তাবের চেয়ে দ্বিগুণ ব্যয় প্রাক্কলন করেছে মালয়েশিয়া। শুধু তা-ই নয়, যেখানে বিশ্বব্যাংকের সুদ দশমিক ৭৫ ভাগ, সেখানে মালয়েশিয়াকে সুদ দিতে হবে ৬ শতাংশ। বিশ্বব্যাংককে সরল সুদে টাকা পরিশোধ করতে হবে, আর মালয়েশিয়াকে চক্রবৃদ্ধি হারে এই সুদ পরিশোধ করতে হবে। এখানে আরো যে প্রশ্নটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ, তা হচ্ছে সেতু নির্মাণের মান ও স্থায়িত্ব নিয়ে। বিশ্বব্যাংক তার প্রতিটি প্রকল্পে (পদ্মা সেতুসহ) মান রক্ষা করে ও বিদেশি বিশেষজ্ঞদের দিয়ে এই মান রক্ষা করা হয়। ফলে সেতুর দীর্ঘস্থায়িত্বের বিষয়টি নিশ্চিত হওয়া যায়। কিন্তু মালয়েশিয়ার ক্ষেত্রে সেতুর মানের কোনো নিশ্চয়তা পাওয়া যাবে না। বিশ্বব্যাংক পদ্মা সেতুতে অর্থায়ন করলেও সেতুটির মালিকানা থাকবে বাংলাদেশের কাছে। কিন্তু মালয়েশিয়ার প্রস্তাবে মালিকানা থাকবে মালয়েশিয়ার হাতে। যেখানে তুলনামূলক বিচারে বিশ্বব্যাংক ২০ হাজার কোটি টাকা ফেরত নেবে, সেখানে মালয়েশিয়া ফেরত নেবে ৭০ হাজার কোটি টাকা। কোনো বিবেচনায়ই মালয়েশিয়ার প্রস্তাব বাংলাদেশের জন্য লাভজনক নয়। এমনকি এ থেকে দক্ষিণ বাংলার মানুষ যে আদৌ উপকৃত হবে, তা নিয়েও প্রশ্ন থেকে যাবে। কেননা সেতু ব্যবহারকারীরা, অর্থাৎ যাঁরা গাড়ি ব্যবহার করে সেতু পারাপার হবেন (যাত্রী ও ব্যবসায়ী), তাঁরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে টোল দেবেন। বিশ্বব্যাংকের প্রস্তাবে যে টোল আদায় হবে, তা জমা হবে সরকারের কোষাগারে। অন্যদিকে মালয়েশিয়া টোল আদায় করে নিজ দেশে নিয়ে যাবে। বিনিয়োগকৃত অর্থ দ্রুত তুলে নেওয়ার জন্য তারা অতিরিক্ত টোলও আদায় করবে। এতে করে যাত্রী ও ব্যবসায়ীরা টোল ব্যবহারে নিরুৎসাহী হবেন। দক্ষিণ বাংলা থেকে যেসব পণ্য ঢাকায় আসবে, তার দামও বেড়ে যাবে। পৃথিবীর বিভিন্ন দেশে সেতু ও হাইওয়ে নির্মাণে বিশ্বব্যাংক অর্থায়ন করে থাকে। এ ক্ষেত্রে তাদের অভিজ্ঞতা যথেষ্ট, বিশেষ করে কারিগরি সেবা, পরামর্শক সেবা ও মনিটরিং সেবা বিশ্বমানের। এসব প্রকল্পের ক্ষেত্রে অনিয়মের আশঙ্কা কম। থাকেই না। নিয়মিত তারা মনিটর করে ও সদর দপ্তরে তা মূল্যায়ন করে। কিন্তু বিশ্বের কোথাও মালয়েশিয়া এ ধরনের বড় সেতু করেছে তার নজির নেই। সুতরাং মালয়েশিয়ার প্রস্তাব কোনো বিবেচনায়ই গ্রহণযোগ্য নয়। সরকার জেদের বশবর্তী হয়ে যদি শেষ পর্যন্ত মালয়েশিয়ার সঙ্গে একটি চুক্তি করে, তাহলে তাতে করে বাংলাদেশের স্বার্থ রক্ষিত হবে না। জনসাধারণের ওপর এই ঋণের বোঝা চাপিয়ে দেওয়া হবে মাত্র। এতে করে দক্ষিণ বাংলার জনগণের উপকারের চেয়ে অপকারই হবে বেশি। বাংলাদেশ নিজেও পারবে- এমন একটি হাস্যাস্পদ সংবাদের জন্ম দিয়েছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর কথার সঙ্গে সঙ্গে মন্ত্রীরাও জোরেশোরে বলতে শুরু করলেন, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু হবে। এমনকি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এ নিয়ে চাঁদাবাজি শুরু হয়ে গেল। এক ছাত্র মারাও গেল চাঁদার টাকার ভাগাভাগি নিয়ে। চাঁদার বাক্স নিয়ে রাস্তায় রাস্তায় ছাত্রলীগের ছেলেদের চাঁদাবাজির ছবিও ছাপা হয়েছিল পত্রপত্রিকায়। আমাদের রাজনীতিবিদরা জনগণকে বিভ্রান্ত করার জন্য অনেক কথা বলেন। এখন পদ্মা সেতু নিয়ে বিভ্রান্তি না ছড়ানোই মঙ্গল। যে প্রস্তাবে বাংলাদেশের জাতীয় স্বার্থ রক্ষিত হবে না, সে প্রস্তাবে বাংলাদেশ যেতে পারে না। প্রয়োজনে এই প্রকল্প বাস্তবায়ন-প্রক্রিয়া পিছিয়ে দেওয়া যেতে পারে। তাতে ক্ষতির কিছু নেই। বরং এতে করে জাতীয় স্বার্থ রক্ষিত হতে পারে। মালয়েশিয়ার প্রস্তাবের ফাঁদে পা না দিয়ে আমরা যদি প্রকল্প অনুমোদন ও বাস্তবায়ন-প্রক্রিয়া পিছিয়ে দিই, তাতে আমাদের মঙ্গল নিহিত।
লেখক : রাজনৈতিক বিশ্লেষক ও অধ্যাপক
tsrahmanbd@yahoo.com
www.tsrahmanbd.blogspot.com
« পূর্ববর্তী সংবাদ
|
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
No comments:
Post a Comment
Thanks for visiting.