Wednesday, June 06, 2012


...বাংলাদেশের সুন্দরবনে প্রাপ্ত শঙ্খচূড় পৃথিবীরদীর্ঘতম বিষধর সাপ।
...কিংবদন্তি চরিত্র সান্টাক্লজের বর্তমান রূপটি জনপ্রিয়তা লাভ করেছে মূলত ঊনবিংশ শতাব্দীতে।
...তাহিতি এবং আফ্রিকার কিছু কিছু উপজাতীয় সমাজে চুম্বন প্রথাটি এখনো অজ্ঞাত।
...জনপ্রিয় আমরিকান খাবার হ্যামবার্গারের নামটির উৎপত্তি হয়েছেজার্মানির দ্বিতীয় বৃহত্তম শহর হামবুর্গ থেকে।
...সুইডিশ অর্থনীতিবিদ গুস্তাফ কাসেল ১৯১৮ সালে মুদ্রার ক্রয়ক্ষমতানির্ণয়ের পদ্ধতিটি আবিস্কার করেন।
...প্রতি বছর ২৫ ডিসেম্বর বড়দিন পালিত এই দিনটিই যিশুর প্রকৃত জন্মদিন কিনা তা সঠিক জানা যায় না’।
...সুব্রত মুখার্জী, ভারতীয় বিমান বাহিনীর প্রথম চিফ অব দ্য এয়ার স্টাফ, জাপানের একটি রেস্তোরায় খাবারের টুকরা গলায় আটকে যাওয়ার কারণে শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু বরণ করেন।
...৫২৫ পুত্র ও ৩৪২ কন্যা সন্তানের পিতা মরক্কোর সাবেক সুলতানইসমাইল ইবনে শরীফ এখন পর্যন্ত বিশ্বের সর্বাধিক সংখ্যক সন্তানের পিতা।
...বর্তমানে বাংলাদেশের কিশোরী-তরুণীদের কাছে অত্যন্ত জনপ্রিয় ক্যাপ্রি প্যান্ট, ছেলেদের ক্ষেত্রে যাকে ম্যানপ্রি ডাকা হয়।
...একাডেমি পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি, ১৪ বছর বয়সে তাঁর অভিনয়ের পাঠ ছেড়ে দিয়ে একজন অন্তেষ্টিক্রিয়া পরিচালক হবার স্বপ্ন দেখতেন।
...২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশি চলচ্চিত্র বৃত্তের বাইরে ৮২তম একাডেমি পুরস্কারের বিদেশি ভাষা বিভাগে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে।
...২০০৯ সালে সাহিত্যে নোবেল পুরস্কারপ্রাপ্ত জার্মান ঔপন্যাসিক হ্যারতা ম্যুলার, গুন্টার গ্রাসের সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়া দ্বিতীয় জার্মান নাগরিক।
...ইথিওপিয়ার আফার অঞ্চলে আর্ডিপিথেকাস গোত্রের র্যামিডাস ও কাব্বাডা নামে দুটি জীবাশ্ম পাওয়া গেছে, যাদের বয়স যথাক্রমে ৪৪ ও ৫৬ লক্ষ বছর।
... একাডেমি পুরস্কার বিজয়ী আমেরিকান অভিনেত্রী এলিজাবেথ টেইলর সাতজনকে মোট আট বার বিয়ে করেছিলেন, এবং বর্তমানেও তিনি কারো সাথে বিবাহিত নন।
...কলম্বিয়ান কণ্ঠশিল্পী শাকিরা মাত্র চার বছর বয়সে তাঁর জীবনের প্রথম কবিতাটি লেখেন, যার নাম ছিলো লা রোসা দে ক্রিস্টাল।
...বাংলাদেশী খ্যাতনামা সাহিত্যিক ও জাতীয় অধ্যাপক সৈয়দ আলী আহসান ১৯৭৬ থেকে ১৯৮২ সাল পর্যন্ত নোবেল কমিটির সাহিত্য শাখার উপদেষ্টা ছিলেন।

...কুতুব মিনার ২০০৬ সালে ভারতের সবচেয়ে পরিদর্শিত সৌধ যার পর্যটকের সংখ্যা ছিলো প্রায় ৩৮.৯৫ লক্ষ, যেখানে তাজমহলেরপরিদর্শিত পর্যটকের সংখ্যা প্রায় ২৫.৪ লক্ষ।
...স্কুইডের শুড় প্রকৃতপক্ষে বিবর্তিত পদ, যা পূর্বপুরুষের বিবর্তনের ধারায় জটিল গঠন বিশিষ্ট শুড়ে পরিণত হয়েছে।
...দশ বছর বয়সে, একটি মেয়ের শরীরে একই বয়সের একটি ছেলের তুলনায় গড় চর্বির পরিমাণ থাকে মাত্র ৫% বেশি, কিন্তু বয়ঃসন্ধিরশেষে এসে এই পার্থক্য হয় ৫০%-এর কাছাকাছি।
... ফরাসি সরকার ১৯২৮ সালে পরিবর্তনশীল নক্ষত্রের ওপর তার কাজের জন্য যশোর জেলার একজন কেরানী রাধাগোবিন্দ চন্দ্রকে OARF (Officer d'Academic Republic Francaise) পদক প্রদান করে।
... আরতি সাহা প্রথম এশীয় মহিলা সাঁতারু যিনি সাঁতরে ইংলিশ চ্যানেল অতিক্রম করেন।
... ১৯২০ সালে উপেন্দ্রনাথ ব্রহ্মচারী তৈরি করেন কালাজ্বরের ওষুধ ইউরিয়া স্টিবামাইন এবং ১৯২৯ সালে উপেন্দ্রনাথ ব্রহ্মচারীকে নোবেল পুরস্কারের জন্য বিবেচনা করা হয়েছিল।
... মাচু পিচু ইনকা সভ্যতার এক দুর্গ নগরী, যা সমুদ্রপৃষ্ট থেকে ২৪০০ মিটার উচ্চতায় অবস্থিত।
... কিছু ঝুমঝুমি সাপ আছে যেগুলো ডিম পাড়ার বদলে সরাসরি বাচ্চা সাপের জন্ম দেয়।
... সামান্য কিছু ব্যাক্টেরিয়া এবং ছত্রাক ছাড়া মৃত সাগরে কোন মাছ বা উদ্ভিদ বাঁচতে পারে না।
...বাংলাদেশ টেলিভিশনের সময়ের কথা আলোচনা অনুষ্ঠানের প্রথম পর্বে বাংলাদেশের প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূত রসিকতার ছলে বাংলাদেশীদের "ষড়যন্ত্রপ্রবণ" আখ্যা দিয়ে গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করেন।
...লুৎফর রহমান তাঁর নিজ বাসভবনে গড়ে তুলেছিলেন নারীতীর্থ নামে একটি সেবা প্রতিষ্ঠান যার সভানেত্রী ছিলেন বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন এবং সম্পাদক ছিলেন তিনি নিজেই।
...পুঁথিঘর ও মুক্তধারা-র প্রতিষ্ঠাতা চিত্তরঞ্জন সাহা ১৯৭২ সালের ৮ই ফেব্রুয়ারি ঢাকার বাংলা একাডেমীর বইমেলার সূচনা করেন।
...স্যার আইজাক নিউটনের সময় অনেকে বিশ্বাস করত যে প্রিজম নতুন রঙের আলো সৃষ্টি করে।

...ফার্সি ভাষায় একটি বহুল প্রচলিত প্রবাদে এসফাহন শহরকে পৃথিবীর অর্ধাংশ উপমা দেয়া হয়।
... অষ্টাদশ শতকে বাংলায় ফকির সন্ন্যাসী বিদ্রোহ চলাকালে ভারতীয় তপস্বীদের সাথে ব্রিটিশ ইস্ট ইণ্ডিয়া কোম্পানির প্রচুর পরিমাণে সংঘর্ষ ঘটে।
...১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্তানের সামরিক সরকার দেশদ্রোহিতার অভিযোগে বাংলাদেশের জাতীয় অধ্যাপক আবদুর রাজ্জাককে তার অনুপস্থিতিতে ১৪ বছরের সশ্রম কারাদন্ডে দন্ডিত করে।
...গুরুদুয়ারা নানকশাহী, ঢাকা বাংলাদেশের আরও ৯ থেকে ১০টি গুরুদুয়ারার মধ্যে বৃহত্তম এবং গুরুদুয়ারাটি সকল ধর্মের মানুষের প্রবেশের জন্য উন্মুক্ত।
...১৯৬২ সালের চীন-ভারত যুদ্ধের পর তিব্বতের যুবকদের নিয়ে গঠিত স্পেশাল ফ্রণ্টিয়ার ফোর্স বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করে।
...নৌকায় ভিড় করে চরে আর নিজ দেশের পতাকা উড়িয়ে ভারত ও বাংলাদেশের মানুষ ইছামতি নদীতে দুর্গাপূজার সময় প্রতিমা বিসর্জন দেন।
...পারিবারিক পেশা কবিরাজী হওয়া সত্ত্বেও কবিয়াল রমেশ শীল ১৮৯৯ সালে কবিগান পরিবেশনায় প্রতিদ্বন্দী তিনজন কবিয়ালকে পরাজিত করে মোট তের টাকা সম্মানী লাভ করেন, যা পেশা হিসাবে পরবর্তীকালে কবিগানকে বেছে নিতে তাকে অনুপ্রানিত করে।
...ঢাকার আর্মেনী সম্প্রদায় বাংলাদেশের শিক্ষায় বিশেষ অবদান রেখেছিল এবং গুরুত্বপূর্ণ স্থাপত্য শাহবাগ ও বঙ্গভবনের বাগানের মালিক ছিল।
...১৯১৫ সালে ঢাকার নবাব খাজা সলিমুল্লাহ্র মৃত্যুর পর টাঙ্গাইলের ধনবাড়ীর নবাব সৈয়দ নওয়াব আলী চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়প্রতিষ্ঠায় প্রধান ভূমিকা পালন করেন।
...বাংলাদেশের রাজশাহী বিভাগের অন্তর্গত ক্ষুদ্র নদী করতোয়া একসময় একটি বড় নদী ছিল ও পবিত্র হিসেবে গণ্য হত।
...মঙ্গলকাব্য বাংলার মধ্যযুগীয় সামাজিক আচার প্রতিফলিত করে।
...বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্তান সেনাবাহিনী ড. সাজ্জাদ হোসায়েনকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ দেয়। দেশ স্বাধীন হবার পর তিনি গ্রেফতার হন এবং তাকে নির্বাসনে পাঠানো হয়।
...ডাচ অস্ট্রেলিয়ান কমাণ্ডো অফিসার উইলিয়াম ঔডারল্যাণ্ড মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশের চতুর্থ সর্বোচ্চ সামরিক খেতাব বীর প্রতীক জেতা একমাত্র বিদেশী।
...থাই সরকার ১৯৭০ সালে নেশা সৃষ্টিকারী ইয়াবা ট্যাবলেটকে নিষিদ্ধ ঘোষণা করে।
...তারেক মাসুদ পরিচালিত বাংলাদেশী চলচ্চিত্র মাটির ময়না দেশের প্রথম চলচ্চিত্র হিসেবে শ্রেষ্ঠ বিদেশি চলচ্চিত্র হিসেবে একাডেমি এ্যাওয়ার্ডে মনোনয়ন পাবার আগে সেন্সর বোর্ড কর্তৃত সাময়িক ভাবে নিষিদ্ধ ছিল।
...জেরুজালেম মুসলমানদের দখলে আসার পরে জেরুজালেমে আগত বিপুল সংখ্যক ইউরোপীয় তীর্থযাত্রীদের নিরাপত্তার প্রয়োজনীয়তা দেখা দেয় এবং ১০৯৬খ্রিস্টাব্দে প্রথম ক্রুসেডের পরে নাইট টেম্পলার সৈনিক বাহিনী তৈরি করা হয় এসব তীর্থযাত্রীদের নিরাপত্তার নিশ্চিত করার উদ্দেশ্যেই।
...বাংলার কমিউনিস্ট আন্দোলনের নেতা কমরেড মুজফ্ফর আহমদ জীবনের প্রারম্ভে, বঙ্গীয় মুসলিম সাহিত্য সমিতির সহকারী সম্পাদক ছিলেন।
...১৯৫০ সালের ফিফা বিশ্বকাপ প্রতিযোগিতার মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন সত্ত্বেও কেবলমাত্র খেলার জুতা না থাকায় ভারত জাতীয় ফুটবল দল বিশ্বকাপে অংশ নিতে পারেনি।
...ইয়ং বেঙ্গল নেতা রামগোপাল ঘোষকে হিন্দু ধর্মের বিরোধীতা করায় একঘরে করার ভয় দেখানো হয়।
...ভারত বিভাগের সময় বাঙালি রাজনীতিবিদ আবুল হাশিম পূর্ব বঙ্গ ও পশ্চিমবঙ্গ নিয়ে স্বাধীন সার্বভৌম বাংলা রাষ্ট্রগঠনের প্রস্তাব দেন।

...১৯৫৩ সালে কারাগারে বসে মুনীর চৌধুরী তার অন্যতম শ্রেষ্ঠ নাটক কবর রচনা করেন এবং এই নাটকের প্রথম মঞ্চায়নে জেলখানার কয়েদীরাই অভিনয় করেন।
...১৯২৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিভাগে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকারী ফজিলতুন্নেসা বিশ্ববিদ্যালয়টির প্রথম মুসলিম ছাত্রী।
...এশিয়ার প্রথম নোবেল পুরষ্কার বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিভা বিকাশে তার বড় ভাই জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের ব্যাপক ভুমিকা ছিল।
...মূলত অনাবিষ্কৃত বাংলাদেশের নোয়াপাড়া-ঈষাণচন্দ্রনগরের বৌদ্ধ প্রত্নত্বাত্বিক নিদর্শনকে কার্মান্ত ভাসাকারের হারিয়ে যাওয়া শহর বলে মনে করা হয়।
... ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের তথা পূর্ব বাংলার প্রথম বিশ্ববিদ্যালয় এবং ৮৬ বছর পুরানো।

...কলকাতার বিখ্যাত ব্যান্ড চন্দ্রবিন্দুর নাম রাখা হয়েছে বিখ্যাত ননসেন্স ছড়াকার সুকুমার রায়ের হযবরল ছড়াগ্রন্থের একটি সংলাপ হতে।
...ইন্টারনেট ভিত্তিক সামাজিক নেটওয়ার্ক সেবা অর্কুট, যেটি শুরু হয়েছিল ২০০৪ সালের জানুয়ারি মাসে, ২০০৭ সালের আগস্ট মাস পর্যন্ত এর ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৭,০০০,০০০ জনেরও বেশি।
...বাংলাদেশের অতিক্ষুদ্র একটি শহর শোলাকিয়াতে প্রতি বছর ঈদ-উল-ফিতরের জন্য ৩০০,০০০ মুসলিম জড়ো হন।
...জোসে মরিনহো চেলসির ম্যানেজার থাকাকালে ক্লাবটি পরপর ৬৪ হোম খেলায় অপরাজিত থাকার নতুন ইংরেজ রেকর্ড গড়েছে।
...ভারতের মাইসোর রাজ্যের বিধান পরিষদের প্রথম সভা ১৯০৭ সালের জুলাই মাসে জগনমোহন প্যালেসে অনুষ্ঠিত হয়।
...আবদুল্লাহ আল রাকিব ২০০৭ সালের ২৫শে সেপ্টেম্বর চতুর্থ বাংলাদেশী হিসেবে ফিদে গ্র্যান্ডমাস্টার খেতাব অর্জন করেন।
...শূণ্য একটি জোড় সংখ্যা।
...তত্ত্বাবধায়ক সরকারের আমলে, বাংলাদেশের সংবাদপত্র প্রথম আলোর ক্রোড়পত্র আলপিনের একটি সংখ্যা নিষিদ্ধ করা হয়েছে ইসলামের নবী মোহাম্মদ (সাঃ)কে নিয়ে একটি কার্টুন প্রকাশনার জন্য।
...উনবিংশ শতাব্দীতে বাংলা ভাষায় বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখার প্রাথমিক পর্যায়ে জগদানন্দ রায় শুক্র ভ্রমণ নামে একটি জনপ্রিয় বই লিখেছিলেন।
...সুব্রত মুখার্জী, ভারতীয় বিমান বাহিনীর প্রথম চিফ অব দ্য এয়ার স্টাফ, জাপানের একটি রেস্তোরায় খাবারের টুকরা গলায় আটকে যাওয়ার কারণে শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু বরণ করেন।
...ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী ছিলেন বিপ্লবী লীলা নাগ, যিনি ১৯২৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী বিষয়ে এমএ পাশ করেন।
... হরপ্পা রবি নদী তীরবর্তী বিস্তৃত এলাকার কারণে প্রত্নবিদদের কাছে বেশ পরিচিত ছিল, কিন্তু ১৯২২ সালে মহেঞ্জোদড়ো আবিস্কাররের পূর্বে সিন্ধু সভ্যতার এই গুরুত্বপূর্ণ শহরের প্রকৃত তাৎপর্য সবার কাছে অজ্ঞাত ছিল।
... যে আমার ভাইয়ের রক্তে রাঙানো গানটিতে ১৯৬৯ সালে দ্বিতীয়বারের মত সুরারোপ করেন আলতাফ মাহমুদ, যা জহির রায়হানের জীবন থেকে নেয়াচলচ্চিত্রে ব্যবহৃত হয়েছিল।
...১৭৭০ সালে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কম্পানির রাজত্বকালে বাংলার দুর্ভিক্ষটি ছিল বাংলার ইতিহাসে সব থেকে বড় দুর্ভিক্ষগুলির মধ্যে একটি এবং বাংলার এক তৃতীয়াংশ মানুষের মৃত্যু ঘটেছিল ১৭৭০ এবং তার পরবর্তী বছরগুলিতে।
...বিজ্ঞানীগণ আশংকা করছেন যে বাংলাদেশের উত্তরে অবস্থিত বাঙালি নদী, যমুনা নদীর সাথে মিশে যেতে পারে এবং এর ফলে ১০০,০০০ হেক্টর এলাকা হারিয়ে যেতে পারে।

No comments:

Post a Comment

Thanks for visiting.