Monday, June 18, 2012

প্রাইভেট আউটসোর্সিং


প্রাইভেট আউটসোর্সিং

প্রাইভেট আউটসোর্সিং নামের একটি আউটসোর্সিং প্রতিষ্ঠানের প্রথম বর্ষ পূর্তি উদ্যাপন করা হলো সম্প্রতি। ঢাকায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান। তিনি বলেন, তরুণদের এই পেশায় এগিয়ে আসতে হবে। তাহলেই দেশ আউটসোর্সিংয়ের ক্ষেত্রে অনেক এগিয়ে যাবে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রযুক্তিতে বাংলাদেশের প্রধান সুফি ফারুখ ইবনে আবু বকর। তিনি বলেন, সারা দেশে প্রযুক্তি ছড়িয়ে দিতে হবে। পুরো বাংলাদেশকে এগিয়ে নিতে না পারলে কোনো দিনই ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা সম্ভব নয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাণনের প্রধান নির্বাহী কর্মকর্তা নাহিদুল ইসলাম, দি ওয়েব ল্যাবের প্রধান নির্বাহী কর্মকর্তা এনায়েত হোসেনসহ অনেকে। অনুষ্ঠানটি ইন্টারনেটে সরাসরি সম্প্রচার করা হয়।

অনুষ্ঠানে প্রাইভেট আউটসোর্সিংয়ের প্রধান কর্মকর্তারা তাঁদের অভিজ্ঞতা তুলে ধরেন। মূল বক্তব্য দেন বেসিস বর্ষসেরা ফ্রিল্যান্সার শাওন ভূঁইয়া। তিনি জানান, প্রাইভেট আউটসোর্সিং ইতিমধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, ডেনমার্কসহ ইউরোপে অনেক সুনাম কুড়িয়েছে। ভবিষ্যতে তাঁরা নবীন ফ্রিল্যান্সারদের জন্য ইনকিউবেটর প্রতিষ্ঠা করবেন।