Sunday, May 04, 2014

পলকের শহরে হচ্ছে ১০ কোটি টাকার ফ্রিল্যান্স ইনস্টিটিউট - টেক শহর

প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের শহর নাটোরে হচ্ছে দেশের প্রথম ফ্রিল্যান্স ইনস্টিটিউট।
ইতিমধ্যে ইনস্টিটিউট স্থাপনে এক দশমিক ৪৬ একর জায়গা অধিগ্রহণ করা হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের দিক থেকেও ১০ কোটি টাকার প্রকল্প প্রস্তাব তৈরির কাজ শেষ পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।
এখন প্রকল্প পরিকল্পনার খসড়া পরিকল্পনা মন্ত্রনালয়ের কাছ থেকে অনুমোদনের পর অর্থ মন্ত্রনালয়ের কাছে অর্থ বরাদ্দ চাওয়া হবে বলে জানিয়েছেন, হাইকেট পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।
freelancing-Techshohor
ব্যবস্থাপনা পরিচালক বলেন, অনুন্নয়ন বাজেট থেকে ব্যয়ের জন্য একটি কর্মসূচির প্রস্তাবও (পিপিএনবি) তৈরি করা হয়েছে। এটি এখন পরিকল্পনা মন্ত্রনালয়ে পাঠানো হবে।
এর আগে জানুয়ারির শেষ সপ্তাহে বিশ্বব্যাংকের প্রতিনিধিরা প্রতিমন্ত্রী পলকের সঙ্গে দেখা করতে আসলে তিনি নিজ জেলা শহর নাটোরে দেশের প্রথম ফ্রিল্যান্স ইনস্টিটিউট করে দিতে আর্থিক সহায়তা দেওয়ার প্রস্তাব করেন।
বিশ্বব্যাংক প্রতিনিধিরাও ওই বৈঠকে ইতিবাচক সাড়া দেয়। তবে পরে বিশ্বব্যাংকের দিক থেকে কোনো সাড়া না পাওয়ায় এর মধ্যে নিজেদের অর্থায়নে প্রকল্প বাস্তবায়নে কাজ শুরু করে দিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কর্মকর্তারা।
হোসনে আরা জানান, এখন ১ দশমিক ৪৬ একরের ওপর কাজ শুরু করা হলেও এ ইনস্টিটিউেটর জন্য সব মিলে পাঁচ একর জমি চাওয়া হবে। পুরো জমি পাওয়া গেলে ইনস্টিটিউটটি পূর্ণাঙ্গ হবে।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, তথ্যপ্রযুক্তির বিকাশে ফ্রিল্যান্সার তৈরির কোনো বিকল্প নেই। বর্তমানে ফ্রিল্যান্সারা বছরে বিদেশ থেকে কোটি কোটি ডলারের কাজ দেশে আনছেন।
এখন নবীন ফ্রিল্যান্সার বা এ বিষয়ে কাজ করতে আগ্রহীরা নিজেরাই এ বিষয়ে শিখছেন বা অভিজ্ঞ ফ্রিল্যান্সারদের কাছ থেকে পরামর্শ নিয়ে কাজ করছেন। বেসরকারি পর্যায়ে ছোট আঙ্গিকের কয়েকটি ইনন্সিটিউট থাকলেও সেগুলো প্রয়োজনের তুলনায় অপ্রতুল।
অনানুষ্ঠানিক এ খাতটি বিকশিত হলে দেশের অর্থনীতিতে ফ্রিল্যান্সাররা আরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবেন বলেও মনে করেন তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্টরা।

No comments:

Post a Comment

Thanks for visiting.