Sunday, October 14, 2012

১৪ অক্টোবর টেলিটকের থ্রি-জি উদ্বোধন


১৪ অক্টোবর টেলিটকের থ্রি-জি উদ্বোধন

লেখক: ইত্তেফাক রিপোর্ট  |  শুক্রবার, ১৪ সেপ্টেম্বর ২০১২, ৩০ ভাদ্র ১৪১৯
দেশের একমাত্র রাষ্ট্রায়াত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক তৃতীয় প্রজন্মের (থ্রি-জি) প্রযুক্তি চালু করতে যাচ্ছে। আগামী ১৪ অক্টোবর দেশে প্রথমবারের মতো থ্রি-জি চালু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন। গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী সম্মতি দেয়ার পর বিষয়টি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়কে জানিয়ে দেয়া হয়েছে।
টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান ইত্তেফাককে বলেন, প্রথম দিন কেবল উদ্বোধন করা হবে। পরে এক সপ্তাহের মধ্যে বাণিজ্যিক বিপণনে যাবেন তারা। তিনি জানান, টেলিটক প্রযুক্তিগত দিক দিয়ে পুরোপুরি প্রস্তুত। তবে মার্কেটিংয়ের দিক দিয়ে তাদের এখনো কিছু কাজ করার বাকি আছে। সেই কার্যক্রমই এখন এগিয়ে নেয়া হচ্ছে।
প্রধানমন্ত্রীর অফিসের চিঠি পাওয়ার পরপর গতকালই ১৪ অক্টোবরের জন্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেম বুক করা হয়েছে জানিয়ে মুজিবুর রহমান বলেন, সাধারণ গ্রাহকদের কাছে না গিয়ে বরং কর্পোরেট গ্রাহক বাড়ানোর ওপর জোর দেয়া হবে। তবে প্রথম দফায় থ্রি-জি’র জন্য চার লাখ গ্রাহক নেয়া হবে। আগামী ডিসেম্বরের মধ্যে চট্টগ্রামে সেবা বিস্তৃত করার পর থ্রি-জি’র গ্রাহক সংখ্যা আট লাখে উন্নীত করার পরিকল্পনা আছে।
টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক জানান, প্রথমে ঢাকা এবং ঢাকার পার্শ্ববর্তী এলাকায় এই সেবা দেয়ার প্রস্তুতি নেয়া হয়েছে। সেক্ষেত্রে সাভার-আশুলিয়া এবং নারায়ণগঞ্জ-গাজীপুর এলাকায়ও প্রথম থেকেই এই সেবা পাওয়া যাবে। অক্টোবরের শেষ নাগাদ এটি গ্রাহকদের হাতে পৌঁছবে। টেলিটক চীনের দুটি কোম্পানির কাছ থেকে ঋণ চুক্তিতে থ্রি-জি প্রযুক্তি আমদানি করেছে। দ্রুত গতির ইন্টারনেট সেবার এই প্রযুক্তি চালু হলে দেশে তথ্য প্রযুক্তির ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আসবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

No comments:

Post a Comment

Thanks for visiting.